May 4, 2024, 8:26 am

কেশবপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এঁর ১৬১তম জন্মবার্ষিকী পালিত

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা) কেশবপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এঁর ১৬১তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে শিশুদের রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা, নৃত্য ও কবিতা আবৃতি, আলোচনা সভা, পুরুস্কার প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কেশবপুর উপজেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে রবিবার (৮মে) বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন সভাপতিত্ব করেন এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন এর সহধর্মিণী দিলরুবা ইয়াসমিন সোনিয়া, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আলমগীর হোসেন, উপজেলা কৃষি অফিসার ঋতুরাজ সরকার, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা, যুব উন্নয়ন কর্মকর্তা পুলোক কুমার সিকদার, প্রাথমিক শিক্ষা ইনস্ট্রাক্টর মোঃ রবিউল ইসলাম, সহকারি শিক্ষা অফিসার মোঃ মাসুদুর রহমান, সহকারি শিক্ষা অফিসার শোভা রায়, ন্যাশনাল প্রেস সোসাইটি গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক প্রভাষক মশিউর রহমান, প্রভাষক কানাই লাল ভট্টাচার্য, কণ্ঠস্বর একাডেমির পরিচালক উজ্জ্বল ব্যানার্জী, মধুসূদন সঙ্গীতালয় এর পরিচালক অলোক বসু বাপী, সাংবাদিক আবু হুরাইরা রাসেল প্রমূখ।

উল্লেখ্য, বাঙালি সত্তা ও সংস্কৃতির মহানায়ক রবীন্দ্রনাথ ঠাকুর ১৬১বছর আগে ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ কলকাতা জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায় ভূষিত করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন, তার জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তার সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। কবিগুরুর যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত। এছাড়াও তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।
১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি এশীয়দের মধ্যে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার লাভ করেছিলেন।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা